বিশ্বের বিভিন্ন দেশে প্রায় সময় নতুন নতুন খনিজ সম্পদের খোঁজ পাওয়া যায়। এই সকল খনিজ সম্পদের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ বড় রকমের অর্থ উপার্জন করে। এমনকি অনেক দেশে নতুন করে স্বর্ণের সন্ধানও পাওয়া যায়। এবার তেমনি তুরস্কে বড় একটি স্বর্ণের রিজার্ভের সন্ধান পাওয়া গেল বলে সংবাদ প্রকাশ পেল। এর মাধ্যমে দেশটি সামনের দিকে আরও এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এবার এই স্বর্ণের রিজার্ভের সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ্যে এলো।

তুরস্কের পূর্বাঞ্চলের আগ্রি প্রদেশে ২০ টনের একটি স্বর্ণের রিজার্ভের সন্ধান মিলেছে। যার মূল্য ১.২ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার (১০ জুন) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন দেশটির শিল্প ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা বারানক। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু। আগ্রিতে তুর্কি স্বর্ণের খনির সংস্থা কোজা আল্টিনের নতুন সুবিধাসমূহের এক অনুষ্ঠানে মোস্তফা বারানক বলেন, একই অঞ্চলে ৩.৫ টনের একটি রূপার রিজার্ভও আবিষ্কার হয়েছে। যার মূল্য ২.৮ মিলিয়ন ডলার।

১৬০ মিলিয়ন ডলারের সুবিধা সম্পন্ন এই সংস্থায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ৫০০ কর্মচারী কাজ করছে এবং ২ হাজার কর্মসংস্থান রয়েছে। আর এটি তুরস্ক এবং অত্র অঞ্চলের অর্থনীতিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, যোগ করেন তিনি। আগামী ২০২২ সালের শেষ নাগাদ এই স্বর্ণের খনি থেকে সম্পদ উত্তোলণ শুরু করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তুর্কি মন্ত্রী। আরো স্বর্ণের খোঁজে জরিপ এবং অনুসন্ধান চলমান থাকবে বলেও জানান তিনি।

এর আগে গত বছরের ডিসেম্বরে তুরস্কের উত্তর-পশ্চিম মারমারা অঞ্চলে তুর্কি সার উত্পাদক গুব্রেটাস কর্তৃক ৬ বিলিয়ন ডলার সমমূল্যের স্বর্ণ আবিষ্কার হয়েছিল।

উল্লেখ্য, দেশটিতে এর আগেও অনেকবার বিভিন্ন খনিজ সম্পদের খোঁজ পাওয়া গেছে। যার কারণে দেশটি দিন দিন অনেক উন্নত দেশের তালিকায় পৌছে গেছে। আর এবার দেশটিত নতুন করে যে স্বর্ণের খোঁজ পাওয়া গেল তাতে করে দেশটি আরও এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই স্বর্ণের রিজার্ভের সন্ধান মেলায় দেশটির সাধারণ জনগণ অনেক আনন্দিত।