গত বছর থেকে বিশ্বের বিভিন্ন দেশে নানা রকম সমস্যা দেখা দেয়। আর এই কারণে অধিকাংশ দেশ অন্য দেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয়। এছাড়া অসংখ্য দেশ নানা রকম নিয়ম-কানুন জারি করে। তবে বিশ্বের বিভিন্ন দেশ এবার সেই সকল নিয়ম-কানুন শিথিল করছে। আবারও অনেক দেশ অন্য দেশ থেকে কর্মী নেওয়ার জন্য আগ্রহ দেখাচ্ছে। এদিকে, বাংলাদেশ থেকে আবারও বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য মানুষ যাওয়ার জন্য চেষ্টা করে চলেছে। আর এবার বাংলাদেশ থেকে কর্মী নেবে মরিশাস। এই বিষয়ে এবার বিস্তারিত সংবাদ জানা গেল।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে সরকারিভাবে মরিশাসে পুরুষ কর্মী নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মরিশাসের সেভেন সেভেন কো লিমিটেড কোম্পানির অধীনে মোট ৫০ জন বাংলাদেশি কর্মী নেয়া হবে। সপ্তাহে কাজ করতে হবে ৪৫ ঘণ্টা।
পদের নাম: বেকারি অপারেটর

পদের সংখ্যা: ৩০

যোগ্যতা: এসএসসি পাস

বেতন: ২৬ হাজার টাকা (বাংলাদেশি টাকায়)

পদের নাম: পেস্ট্রি অপারেটর

পদের সংখ্যা: ২০

যোগ্যতা: এসএসসি পাস

বেতন: ২৫ হাজার টাকা (বাংলাদেশি টাকায়)

আগ্রহী প্রার্থীদের ১৬ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। প্রার্থীর বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে এবং পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ১০ মাস থাকতে হবে। বিস্তারিত তথ্যের জন্য বোয়েসেল এর ওয়েবসাইট (www.boesl.gov.bd) ভিজিট করতে পারেন। সূত্র:bangladeshtoday.net

উল্লেখ্য, বাংলাদেশ থেকে প্রতি বছর নতুন করে অসংখ্য মানুষ কাজের সন্ধানে বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে থাকেন। তবে গত বছর বিশ্বব্যাপী যে সকল সমস্যা দেখা দেয় এর জন্য বাংলাদেশ থেকে নতুন করে তেমন কেউ বিদেশে যেতে পারেনি। তবে এবার মরিশাএ বাংলাদেশি কর্মী নেওয়া হবে বলে সংবাদ প্রকাশ পেল। কিন্তু দেশটিতে সকল নিয়ম মেনে তবেই যাওয়া যাবে। আর এই সময় কিছু দালাল সুযোগ নিতে পারে এ জন্য সবাইকে সাবধানে থাকতে হবে। কারণ দালালরা মিথ্যা প্রলোভন দেখিয়ে সকল অর্থ হাতিয়ে নিতে পারে।