বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী মৌসুমী আক্তার সালমা বর্তমান সময়ে গান নিয়েই বেশি ব্যস্ত থাকেন। এই জনপ্রিয় সংগীতশিল্পী প্রায় প্রতি মাসেই নতুন নতুন গান নিয়ে হাজির হন। এদিকে, এই জনপ্রিয় সংগীতশিল্পী প্রায় সময় তার ব্যক্তিগত বিষয় সহ নানা বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলে থাকেন। এবার তিনি জানালেন তার বয়স ৩০ হলেই তিনি গান থেকে ধীরে ধীরে সরে আসবেন। তিনি ধর্ম-কর্মের জন্যই এমন সিদ্ধান্ত নেবেন বলে জানান।


ফোক গানে নিজের একটি শক্ত অবস্থান তিনি গড়েন সংগীতে। গানের বাইরে স্টেজ শোতেও বছরজুড়ে ব্যস্ত থাকেন এ গায়িকা। সব মিলিয়ে এখন কি অবস্থা? দিনকাল কেমন কাটছে? সালমা উত্তরে বলেন, আলহামদুলিল্লাহ।

বেশ ভালো আছি। ব্যস্ততার মধ্যে দিয়ে যাচ্ছে সময়। ব্যস্ততা কি নিয়ে এখন? সালমা বলেন, স্টেজ শো ও রেকর্ডিং নিয়ে ব্যস্ততাটা যাচ্ছে। চলতি মাসের ১১ তারিখ এনটিভিতে লাইভ আছে। এভাবেই যাচ্ছে সময়। পাঁচ হাজার গানের পরিকল্পনা করেছেন। এই চিন্তা কিভাবে এলো? উত্তরে সালমা বলেন, আমি ক্যারিয়ারে পাঁচ হাজার গান অন্তত করতে চাই। আমি প্রতি মাসেই অনেক গান করছি এখন। সেই হিসেবে পাঁচ হাজারের টার্গেট পূরণ হতে হয়তো দু-তিন বছর লাগবে। আমি আসলে চাই এমন কিছু গান করতে, যখন আমি নাও থাকবো তখনও যেন সেসব গানের মাধ্যমে মানুষ আমাকে মনে রাখে। তাছাড়া নিজের সঙ্গে নিজের একটা কমিটমেন্টও আছে আমার। সেটা কি? সালমা বলেন, জীবনে অনেক হিসেব থাকে। আমি এখন গান করছি। কিন্তু সব সময় করবো না। বয়স ৩০ হলে গান ছেড়ে দেবো। এই সিদ্ধান্ত আমার আগেরই। কারণ আমি একজন মুসলমান হিসেবে এই পাঁচ হাজার গান করার পর আর গান করতে চাই না। এমনকি স্টেজ শোও করবো না। তবে যতদিন গান করবো ততদিন সুস্থ গানের চর্চা করে যেতে চাই। সালমা যোগ করে বলেন, আল্লাহ আমাকে সুরের মাধ্যমে রিযিক দিয়েছেন। আমিও সেটা উপলব্ধি করেছি। কিন্তু ধর্ম-কর্মের জন্যই আমার এমন সিদ্ধান্ত। ৩০ বছরের পর বানিজ্যিক গান না করলেও হামদ ও নাত করতে পারি।


উল্লেখ্য, এই সংগীতশিল্পী ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন। এরপর তাকে আর পেছনে তাকাতে হয়নি। তিনি গানকে পেশাগতভাবে গ্রহণ করেন। এরপর থেকে তিনি শ্রোতাদের জন্য একাধিক গান উপহার দিয়েছে। আর বর্তমানেও তিনি গানের সঙ্গে জড়িত রয়েছেন। ধর্ম-কর্মের জন্যই তিনি একটা সময় গান ছেড়ে দেবেন বলে জানান।