আমি এখনো প্রভাবিত হচ্ছি, এখন কিছু লোক আমার সাথে কাজ করে না : প্রকাশ রাজ

দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা প্রকাশ রাজ। ক্যারিয়ার জুড়ে রয়েছে অসংখ্য সাফল্য প্রাপ্ত সিনেমা। অভিনয় জীবনে পেয়েছেন অসংখ্য পুরস্কার। সিনেমার পাশাপাশি ব্যক্তিগত জীবন নিয়ে মাঝে মধ্যে আলোচনায় আসেন তিনি। সম্প্রতি ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের প্রসঙ্গে তুলে যা জানালেন অভিনেতা প্রকাশ রাজ।

অভিনেতা প্রকাশ রাজকে অভিনয়ের রাজা ব/লে ধরা হয়। দক্ষিণের এই কিংবদন্তি অভিনেতা বলিউডেও সমান জনপ্রিয়। অভিনয়ের ‘আঁতুরঘর’ হিসেবে পরিচিত প্রকাশ রাজ তার বর্ণাঢ্য অভিনয় ক্যারিয়ারের পাশাপাশি একজন স্পষ্টভাষী ব্যক্তি হিসেবেও পরিচিত। তিনি সবসময় তার রাজনৈতিক মতামত সম্পর্কে সাহসী।

বর্তমান সরকারের কট্টর সমালোচক এই অভিনেতা। এমনকি তিনি বেঙ্গালুরু থেকে ২০১৯ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সামাজিক ও রাজনৈতিক বিষয় নিয়ে নিয়মিত টুইট করেন। কিন্তু এই রাজনৈতিক মতাদর্শ এখন তার কাজে প্রভাব ফেলতে শুরু করেছে এবং বছরের পর বছর ধরে তিনি চলচ্চিত্র শিল্পে যে সম্পর্ক গড়ে তুলেছেন তা আগের মতো নেই! সম্প্রতি এমনটাই জানিয়েছেন অভিনেতা।

হিন্দুস্তান টাইমসের সাথে সাম্প্রতিক কথোপকথনে প্রকাশ রাজ তার কাজের কথা বলেছেন। প্রকাশ কীভাবে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি তার অভিনয় জীবনকে প্রভাবিত করেছে তা নিয়ে কথা বলেছেন, আমি এখনো প্র/ভাবিত হচ্ছি। এখন কিছু লো/ক আমার সাথে কা/জ করে না, কারণ তাদের নিষেধ করা হয়েছে। তারা ভয় পায় তাদের কাজের অনুমতি দেওয়া নাও হতে পারে। নানাভাবে আমার ক্ষতি করার চক্রান্ত চলছে। আমি সবসময় মনে করি আমার ভয় কারো শক্তি হতে পারে। তাই আমি ভয় পাই না। ‘

তবে অভিনেতা বলেছেন যে তিনি এটির জন্য আফসোস করেন না, কারণ তিনি চান যে তার স্বীকৃতি তার পর্দার কাজের চেয়ে বেশি হোক। তিনি বললেন, এখন আমি জানি আমি কে! আমি আরও মুক্ত বোধ করি কারণ আমি যদি আমার আওয়াজ না তুলতাম তবে আমি কেবল একজন ভাল অভিনেতা হয়ে জীবন পার করতে পারতাম। আমি আসলে কে, সে হিসেবে প/রিচিতি পেতাম না। তাই নিজের সত্তায় নি/জেকে অটুট রেখেছি । কিন্তু সবকিছুর একটা মূল্য আছে এবং আমি সেটাই চুকাচ্ছি। কারণ আমি এর জন্য যথেষ্ট সক্ষম। ‘

প্রবীণ অভিনেতা স্বীকার করেছেন যে বেশ কয়েকজন তারকা আছেন যারা প্রতিবাদী হয়ে ক/থা বলেন না। কিন্তু তিনি তাদের বিরুদ্ধে কিছু বলেননি। তাদের দোষ দেননি। তার মতে, ‘অনেক অভিনেতা নীরব এবং আমি তাদের দোষ দিই না। কারণ তারা এই চাপ সহ্য করতে পারে না। তাদের একটি শক্তিশালী ধাক্কা দেওয়া হবে এবং সেই ধাক্কা সহ্য করার ক্ষমতা তাদের নেই। তারা বাঁচবে না। তারা যেটা করেছে সেটা ভুল তা নয়। কিন্তু তাদের কাজ করে খেতে হবে। ‘

প্রকাশ রাজের সর্বশেষ ওয়েব সিরিজ ‘মুখবীর’ গত শুক্রবার ‘জি ৫’-এ স্ট্রিমিং শুরু হয়েছে। সিরিজটিতে আরও অভিনয় করেছেন জেইন খান দুররানি এবং আদিল হুসেন। অভিনেতাকে এর আগে মণি রত্নমের তামিল মহাকাব্য পান্নিয়ান সেলভানে দেখা গিয়েছিল। সিনেমাটি বছরের সর্বোচ্চ আয় করা ভারতীয় সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে।

প্রসঙ্গত, রাজনৈতিক প্রভাব অভিনয় জীবনের ওপর প্রভাব ফেলছে বলেন মন্তব্য করেন কিংবদন্তি এই অভিনেতা। তিনি বলেন, প্রকাশ সব কিছুর বিষয়টি জবাব দেওয়া কারনে এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে যা আগে কখনো হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *