সব দলের রেফারি হিসেবেই থাকবে নির্বাচন কমিশন : ইসি আনিছুর

সুষ্ঠু, অবাধ ও সকল দলের অংশগ্রহনের মাধ্যমে আগামী নির্বাচন অনুষ্ঠিত করার জন্য বদ্ধপরিকর নির্বাচন কমিশন। তার ধারাবাকিতায় বিভিন্ন পদক্ষেপ গ্রহন করছে নির্বাচন কমিশন। বিগত দুটি নির্বাচনে নিয়ে বিতর্ক রয়েছে রাজনৈতিক দলগুলোসহ বিভিন্ন মহলে। কিন্তু আগামী নির্বাচনে সকল দল যাতে ভোটে অংশ নেই সেই পরিবেশ তৈরী করতে রাজনৈতিক দুলগুলোর সাথে বৈঠক করেছেন কমিশন। আগামী নির্বাচনে এক দলের রেফারি হবে না মন্তব্য করে যে কথা বললেন ইসি মো. আনিছুর রহমান।

জাতীয় সংসদ নির্বাচনে এক দ/লের রেফারি হবে না নির্বাচন কমিশন (ইসি)। সব দলের রেফারিই হিসেবে থাকবে।

রোববার (১৩ নভেম্বর) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

তিনি বলেন, এক সময় ভোটের দায়িত্ব কেউ নিতে চাইত না। কিন্তু এখন সেরকম পরিস্থিতি নেই। আমাদের সময় এমনই হয়েছে। আশির দশকে একটা সময় ছিল, যখন কেউ ভোটের দায়িত্বে থাকতে চাইত না। এখন এটা নিয়মের মধ্যে আছে। দু-একজন বিপরিত থাকবে। তবে আশা করি সবাই নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করবেন।

এক প্রশ্নের জবাবে আনিসুর রহমান বলেন, লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমরা সেদিকে নজর দিবো। এটা কিভাবে করা যায় তার উপর আরো ফোকাস করব। সবাই সুযোগ না পেলে ভোটের পরিবেশ থাকবে না। শেষ দিন পর্যন্ত আমাদের এই প্রচেষ্টা থাকবে। সব দলকে নির্বাচনে আনাই আমাদের বড় চ্যালেঞ্জ। জানিনা আমরা সফল হবো কিনা, শেষ দিন পর্যন্ত আমাদের এই প্রচেষ্টা থাকবে।

তিনি বলেন, মাঠে থাকতে হবে। মাঠে না থাকলে খেলা হবে না। মাঠে না এসে কেউ বলতে পারবে না পরিবেশ নেই।

আপনার তো কোন একক দলের রেফারি হতে চান না এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, অবশ্যই না। আমরা ওই কাজ করতে পারব না। আগেও পরিষ্কার বলেছি। তারপরও বলছি আমরা আমাদের পরিবেশ, পরিস্থিতি তৈরির করতে কাজ করব। আমরা আশা করি সব দলের রেফারি হবো। সব দলকে নিয়ে ভোটের মাঠে থাকব।

আমি মনে করি না তেমন পরিস্থিতি হবে। এখনও ১৩ মাস সময় বাকি আছে।. রাজনীতিতে অনেক পরিবর্তন আসতে পারে। দেশে আসতে পারেন। বিশ্ব আসতে পারে।

অপর এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর বলেন, বিএনপি নির্বাচনে আসবে না বলে আমি মনে করি না।

সব দল নির্বাচনে এলে পরিস্থিতি এমন না হলে কী করবেন এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর বলেন, কী করা যায়- সেটা সময় হলে দেখা যাবে।

প্রসঙ্গত, নির্বাচনের সঠিক পরিবেশ তৈরী করতে কাজ করে যাচ্ছে নির্বাচন কমিশন মন্তব্য করেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। সকল দলের অংশগ্রহনে আগামী নির্বাচন এমনটায় প্রত্যাশার কথা জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *