এবার নির্বাচন নিয়ে ভিন্ন ইঙ্গিত দিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস

আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ সকল দলের অংগ্রহন প্রত্যাশা করে বাংলাদেশের বন্ধু দেশগুলো। শুধু তাই নয় এ ব্যাপারে যু্ক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সহযোগিতার আশ্বাসও দিয়েছে। বিগত দুটি নির্বাচনের বিতর্কীত হওয়ায় এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রেক্ষাপটে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে ধারনা করা হচ্ছে। বাংলাদেশের নির্বাচনের বিষয়ে কথা বলার আদেশ নেই মন্তব্য করে যে কথা বললেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস বলেন, “আমি এটা (নির্বাচন) নিয়ে কথা বলতে পারব না। কারণ জাতিসংঘের এ বিষয়ে কোনো ম্যান্ডেট (অ/নুশাসন বা আদেশ) নেই। এটা সম্পূর্ণভাবে রাজনৈতিক দলগুলোর সিদ্ধান্তের বিষয়। বাংলাদেশ সরকার বিষয়ক। নিরাপত্তা পরিষদ থেকে আদেশ না পাওয়া পর্যন্ত এ বিষয়ে কথা বলার কো/নো এখতিয়ার নেই।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গুয়েন লুইস বলেন, “সম্প্রতি কিছু লোক রাজনৈতিক ইস্যুতে বিভিন্ন ঘটনায় আঘাতপ্রাপ্ত পেয়েছে।” এটি উদ্বেগের বিষয়। এখানে যাতে কোনো রাজনৈতিক সংঘাত না হয় সেদিকে আমরা সকলের প্রতি আহ্বান জানাই। যেকোনো সংকট উত্তরণে আলোচনা বা সংলাপের কোনো বিকল্প নেই। আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমস্যা সমাধান করা সম্ভব।

বক্তৃতা করেন কূটনৈতিক সংবাদদাতা সমিতি বাংলাদেশের (ডিক্যাব) সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

প্রসঙ্গত, আগামী নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলোর মধ্যে যে সব সংঘাতের তৈরী হচ্ছে সেটি অপ্রত্যাশিত মন্তব্য করেন গুয়েন লুইস। তিনি আরও বলেন, নির্বাচনের বিষয় হলো রাজনৈতিক দলগুলোর নিজস্ব ব্যাপার এখানে ‍আমার কথা বলার সুযোগ নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *