জিরো সাইজ কোনো অভিনেত্রীর ক্যারিয়ারের মানদন্ড হতে পারে না : হুমা কোরেশি

বলিউডের আলোচিত অভিনেত্রী হুমা কোরেশি। একাধিক আলোচিত সিনেমায় অভিনয়ের মাধ্যমে দর্শকের হৃদয়ে স্থান করে নিয়েছেন। আলোচিত এই অভিনেত্রী বিভিন্ন ঘটনার মাধ্যমে প্রায় খবরের শিরোনাম হয়ে থাকেন। সিনেমায় প্রতিষ্ঠিত হতে সাইজ জিরো হতে হবে বিষয়টি সঠিক নয় মন্তব্য করে যা জানালেন আলোচিত এই অভিনেত্রী।

বলিউডে নায়িকা হিসেবে প্রতিষ্ঠিত হতে হলে সাইজ জিরো হতে হবে এই তত্ত্বকে অস্বীকার করেছেন সময়ের জনপ্রিয় অভিনেত্রী হুমা কোরেশি। তার মতে, ‘জিরো সাইজ’ একজন অভিনেত্রীর ক্যারিয়ারের মাপকাঠি হতে পারে না। সম্প্রতি বলিউড হাঙ্গামাকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, ‘একজন অভিনেত্রীর জন্য সাইজ কখনোই গুরুত্বপূর্ণ বিষয় নয়। এ/কেবারেই না! এই ফিল্ম, আমাদের ক্যারিয়ার সবই নির্ভর করছে আপনার কঠোর পরিশ্রমের ওপর।

আপনার প্রতিভা এবং কঠোর পরিশ্রম আপনার সাফল্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি হিন্দি চলচ্চিত্রের অভিনেত্রী হতে চান তবে সাইজ জিরো হওয়ার চেয়ে আরও গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। ‘

অভিনেত্রী বলেন, “সাইজ জিরো বলতে ‘মার্কিন সাইজ’ চার্টের আকার বোঝায় যা অন্যান্য দেশের তুলনায় অতিরিক্ত ছোট। এটি সাধারণত পোশাক সহ ২৩ ইঞ্চি কোমর বিশিষ্ট একজন মহিলাকে বোঝায়। কিন্তু সাইজ জিরো দীর্ঘকাল ধরে মূলধারার মহিলা মডেলদের জন্য ‘মান’ হিসেবে বিবেচিত হয়েছে, শুধু পশ্চিমেই নয় ভারতেও৷কারিনা কাপুর ২০০০-এর দশকে ওজন হ্রাস করেছিলেন এবং ২০০৮ সালের তাশান চলচ্চিত্রের জন্য নিজেকে সাইজ জিরো নামিয়েছিলেন। তারপর থেকে এই শব্দটি ভারতেও জনপ্রিয়তা পেয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে, কিছু অভিনেত্রী ‘সাইজ জিরো’ হওয়া বা একটি নির্দিষ্ট বিষয়ে ফোকাস করে ক্যারিয়ার গড়তে বুড়ো আঙুল দেখিয়েছেন। হুমা, বিদ্যা বালান এবং সোনাক্ষী সিনহার মতো অনেক নারী অভিনেত্রী ক্যামেরায় একটি নির্দিষ্ট বিষয় মেনে চলার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন এবং অভিনেত্রীদের ‘সাইজ জিরো’ ঘোর থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তাদের মতে, মেধা ও পরিশ্রমের কারণেই বলিউডে ক্যারিয়ার গড়া সম্ভব।

হুমা কোরেশি অভিনীত ‘ডাবল এক্সএল’ 4 নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। মুদাসসার আজিজ রচিত এবং সত্রাম রামানি পরিচালিত, এই চলচ্চিত্রটি নারীদের ওজন এবং আত্মবিশ্বাস এবং প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম সম্পর্কে একটি ভিন্ন গল্প তুলে ধরেছেন। এটি সমাজে বসবাসকারী দুই সুস্থ নারীর অ্যাডভেঞ্চারকে ঘিরে আবর্তিত হয়েছে। হুমার সঙ্গে অভিনয় করেছেন সোনাক্ষী সিনহা ও ক্রিকেটার শিখর ধাওয়ানও।

প্রসঙ্গত, প্রতিষ্ঠিত অভিনেত্রী হতে হলে শরীর গঠন জিরো সাইজ হতে হবে এমন ধারনা সঠিন নয় মন্তব্য করেন আলোচিত এই অভিনেত্রী। তিনি বলেন, প্রতিষ্ঠিত হওয়ার জন্য মেধা ও পরিশ্রমকে প্রয়োজন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *