এবার নির্বাচন নিয়ে ভিন্ন তথ্য দিলেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও অবাধ করার হওয়ার প্রত্যাশা জানিয়ে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিগত ‍দুটি নির্বাচন ও বর্তমান রাজনৈতিক দলগুলোর মধ্যে যে সংকট সৃষ্টি হয়েছে সেটি পর্যবেক্ষণ করছে এবং এসব বিষয়ে সহযোগিতার আশ্বাসও প্রদান করেছে দেশটি। যুক্তরাষ্ট্র বন্ধুদেশ হিসেবে বাংলাদেশের সঙ্গে বাণিজ্যেরসহ বিভিন্ন বিষয়ে এক সঙ্গে করছে। বাংলাদেশের ‍সুষ্ঠু ও অ/বাধ নির্বাচন বিষয়ে নিয়ে কা/জ করছে মন্তব্য করে যে কথা বললেন সফররত মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা সফররত মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ইউএস ঢাকা মিশন এবং ইউএসএআইডি বাংলাদেশ কার্যালয় এদেশের সুশীল সমাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

বাংলাদেশে দ্বাদশ জা/তীয় সংসদ নির্বাচন অ/বাধ ও সুষ্ঠু করতে সু/শীল সমাজের সঙ্গে কা/জ করছে বলে জানিয়েছে যু/ক্তরাষ্ট্র।

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার দেশটির এই অবস্থানের কথা জানিয়েছেন।

নির্বাচন কমিশনার (ইসি) মোঃ আলমগীর বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ সালের ডিসেম্বর বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবসহ একাধিক কর্মকর্তার সঙ্গে বৈঠক শেষে রোববার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হন আফরিন।

তিনি বলেন, আসন্ন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ইউএস ঢাকা মিশন এবং ইউএসএআইডির বাংলাদেশ কার্যালয় এদেশের সুশীল সমাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

রো/হিঙ্গা সংকট নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র রো/হিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায়। বৈঠকে এই জনসংখ্যার সমর্থনে ১৭০ মিলিয়ন (১৭ কোটি) ডলার প্রদানের স্টেট ডিপার্টমেন্টের ঘোষণা কীভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে।

মার্কিন মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সঙ্গে সমুদ্র নিরাপত্তা নিয়েও আলোচনা হয়েছে। বঙ্গোপসাগরে মৎস্য ও খনিজ সম্পদের সর্বোচ্চ ন্যায্য ব্যবহার কীভাবে নিশ্চিত করা যায় তা নিয়ে দুই দেশ আলোচনা করেছে।

প্রসঙ্গত, আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের আলোচনা ও সহযোগিতার ব্যাপারে পাশে থাকবে যুক্তরাষ্ট্র মন্তব্য করেন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার। তিনি বলেন, এ ব্যাপারে দেশের সুশীল সমাজের সাথে এক সঙ্গে কাজ করে যাবে দেশটি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *