হাদীসে আসছে, শক্তিশালী মুমিন দুর্বল মুমিন অপেক্ষা উত্তম : সোহেল তাজ

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সন্তান সোহেল তাজ একটা সময় দেশের রাজনীতিতে যুক্ত থাকলেও বর্তমানে তিনি রাজনীতি থেকে দূরে রয়েছেন। তিনি দেশের রাজনীতি থেকে দূরে থাকলেও দেশের সকল খবর রাখেন। এদিকে, এই সম্মানিত ব্যক্তি শরীর চর্চার দিকে মনোযোগী রয়েছেন। শরীর চর্চার বিষয় নিয়ে প্রায় সময় এই সম্মানিত ব্যক্তি সমাজিক যোগাযোগ মাধ্যমে লিখালেখি করেন। ঠিক তেমনি এবার এই সম্মানিত ব্যক্তি ইসলামের আলোকে শরীর চর্চার গুরুত্ব তুলে ধরেছেন। তিনি সমাজিক যোগাযোগ মাধ্যমে শরীর চর্চার বিষয় নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। পাঠকদের জন্য এই সম্মানিত ব্যক্তির স্ট্যাটাসটি তুলে ধরা হল:

সোহেল তাজ তার ভেরিফাইড ফেসবুকে লিখেছেন, ‘ইসলামে শারীরিক সামর্থ্য বৃদ্ধি করার জন্য জোর তাগিদ প্রদান করা হয়েছে, ইসলামে এই শারিরীক শক্তি, সক্ষমতা বৃদ্ধিকে বলা হয় “ঈদাদ”।

ইসলামের সোনালি যুগে সাহাবী, তাবেঈ গণ জিহাদের জন্য নিজেদের শারিরীক সক্ষমতা বৃদ্ধির জন্য ঈদাদ বা শরীরচর্চাকে ফরজ সমতুল্য মনে করতেন।

যদিও তারা আর্থিকভাবে অনেকেই দরিদ্র ছিলেন।আর হাদীসে আসছে” শক্তিশালী মুমিন দুর্বল মুমিন অপেক্ষা উত্তম। তাই প্রত্যকে মুসলমান এর উচিত শরীর চর্চা তথা ঈদাদ এ মনোনিবেশ করা।

আমি বিশ্বাস করি যে একটি মানুষ ৮০-৯০ বছর বয়স পর্যন্ত সুস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে পারে যদি সে সঠিক পন্থায় জীবনযাপনের পথ বেছে নেয় I অর্থাৎ, সে যদি তার খাদ্যাভ্যাস সঠিক ভাবে পালন করে এবং তার পাশাপাশি মানসিক ও শারীরিক চর্চা বজায় রাখেI স্বাস্হ্য বিজ্ঞানও তাই বলে- এর প্রমান পাওয়া যায় একাধিক গবেষণামূলক অনুসন্ধান (সাইন্টিফিক রিসার্চ) থেকেI

মা”দ”ক কে না বলো আর একটা সূস্থ সুন্দর জীবন কে হ্যা বলো
Say no to d’r’u’g’s/steroids, stay natural and say yes to a beautiful & healthy life!

উল্লেখ্য, এই সম্মানিত ব্যক্তি দীর্ঘদিন ধরে শরীর চর্চায় মনোযোগী রয়েছেন। তিনি শরীর চর্চার বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম তথ্য তুলে ধরেন। তিনি তরুণ তরুণীদের শরীর চর্চায় উৎসাহি করার জন্য নানা রকম পদক্ষেপ গ্রহণ করছেন। আর এবার তিনি ইসলামের আলোকে শরীর চর্চার গুরুত্ব তুলে ধরেছেন। তার এই স্ট্যাটাসটি সামাজিক যোগযোগ মাধ্যমে পোস্ট করার সঙ্গে সঙ্গে অসংখ্য শেয়ার হচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *