পথে-ঘাটে, বা বাড়িতে বাড়িতে চেয়েচিন্তে দিনপাত করা এক ভিখারি থাকেন ৮০ লক্ষ টাকার ফ্ল্যাটে! শুনে হয়ত টাসকি খেতে পারেন আপনিও। কিন্তু ইনি চেয়েচিন্তে দিনপাত করেন ঠিকই, তবে একে ঠিক ভিখারি বলা যায় কিনা তা নিজেরাই ঠিক করুন।
নাম ভরত জৈন। থাকেন মুম্বাইয়ের একটি ফ্ল্যাটে যার দাম ৮০ লক্ষ টাকা। কি আজব কাজ কারবারই না হয় ভারতে। এখনই চমকে যাবেন না, আরও আছে। ইনি মাসে প্রায় ৭৫ হাজার টাকা ভিক্ষা করে রোজগার করেন!
খবরটি পড়ে অনেকেই
ভাববেন, ভুয়ো খবর। কিন্তু ঘটনা একেবারেই সত্যি। প্রকাশ পেয়েছে ভারতের একটি প্রভাবশালী সংবাদ মাধ্যম টাইমস গ্রুপের অনলাইনে ভার্সনে। স্ত্রী, দুই ছেলে, বাবা এবং ভাইকে নিয়ে তিনি ওই ফ্ল্যাটে থাকেন। দিনে ৮-১০ ঘণ্টা মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস বা আজাদ ময়দান চত্বরে ভিক্ষে করতে দেখা যায় তাকে।
এই সময়ের মধ্যেই আড়াই হাজার টাকা পকেটে চলে আসে ভরতের। ভাবতে অবাক লাগে, ভারতের অনেক মানুষ আছেন, যারা সারা মাসেও আড়াই হাজার টাকা রোজগার করতে পারেন না। অনেক লোকের কথা বাদ দিন, ভারতের কোনও প্রদেশের মুখ্যমন্ত্রী মাসে ৭৫ হাজার টাকা বেতন পান না।
ভরত জানিয়েছেন, ভান্ডুপে তার একটি দোকান ঘরও রয়েছে। তবে সেটা মাসিক ১০ হাজার টাকা ভাড়ায় দেওয়া রয়েছে। সেখান থেকেও রোজগার হয় তার। দুই ছেলের মধ্যে এক জন দ্বাদশ ও অন্য জন দশম শ্রেণিতে পড়াশোনা করে। আপাতত সমীক্ষা করে ভারতে এমন ’ধনী’ ভিখারি পাওয়া যায়নি। ভরত’ই ভারতের সব থেকে ধনী ভিখারি।

News Page Below Ad