বাহরাইনে আন্তর্জাতিক কোরআন হেফজ ও কেরাত প্রতিযোগিতায় বাংলাদেশি কিশোর হাফেজ জাকারিয়া চ্যাম্পিয়ন হয়েছে।   গত ২৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বর বাহরাইনের রাজধানী মানামায় বিশ্বের ৬০টি দেশের প্রতিযোগীদের মধ্যে হেফজ ও কেরাত দুটি পৃথক বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
হেফজ ও কেরাত দুটি বিষয়েই কিশোর জাকারিয়া এককভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।   এই প্রতিযোগিতার ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো এমন বিরল ঘটনা ঘটেল।   যা বাংলাদেশের জন্যও বিরল সম্মান বয়ে এনেছে।
এই আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্দেশে জাকারিয়া বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করতে ২৫ নভেম্বর শুক্রবার সকাল সাড়ে ৮ বাংলাদেশ বিমানের ফ্লাইটে বাহারাইনের উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।
জাকারিয়া রাজধানীর যাত্রাবাড়ীর বিবির বাগিচাস্থ আলহাজ্ব হাফেজ ক্বারী নাজমুল হাসান প্রতিষ্ঠিত তাহফিজুল কোরআন ওয়াস সুন্নাহ মাদ্রাসা থেকে হিফজ সম্পন্ন করে।
এর আগে হাফেজ জাকারিয়া মিশর, জর্ডান, দুবাই, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থানসহ একাধিক পুরস্কার লাভ করে আন্তর্জাতিক অঙ্গনে দেশের সুনাম বয়ে এনেছে। এর আগে জাকারিয়ার বিশ্বজয় নিয়ে দেশের শীর্ষস্থানীয় দৈনিক কালের কণ্ঠ ফিচার প্রতিবেদন প্রকাশ করেছে। এরইমধ্যে জাকারিয়ার অর্জনে যুক্ত হলো আরো একটি বিরল রেকর্ড।
জাকারিয়া মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার ইসলামপুর গ্রামের মাওলানা ফয়জুল্লাহ’র ছেলে।