বিশ্বের বিভিন্ন দেশে আবারও করোনা ভাইরাসের পরিস্থিতি খারাপ হচ্ছে। আর এই কারণে ইতিমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশ ফের লকডাউন দিয়েছে। এদিকে, বিশ্বের বেশ কয়েকটি দেশ বিমান চলাচলে আবারও কড়াকড়ি নিয়ম চালু করছে। এমনকি সৌদি আরব এক সপ্তাহর জন্য অন্য দেশের সাথে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। এ কারণে অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে তাহলে যুক্তরাজ্যের সাথে কি ফ্লাইট চলাচল চলবে। এ বিষয়ে আজ বুধবার প্রতিমন্ত্রী মাহবুব আলী কথা বলেছেন।

যুক্তরাজ্যজুড়ে নতুন রূপে আরও বেশি সংক্রামক শক্তির করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সংক্রমণ ঠেকাতে দেশটির সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ বন্ধের ঘোষণা দিচ্ছে বিভিন্ন দেশ। তবে বাংলাদেশ এখনও ফ্লাইট বাতিলের কোনো সিদ্ধান্ত নেয়নি।

বুধবার (২৩ ডিসেম্বর) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী এ তথ্য জানিয়েছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ যাত্রী টার্মিনালের বর্ধিতাংশ, আন্তর্জাতিক বহির্গমন হলে বীর মুক্তিযোদ্ধা ও বয়স্ক নাগরিকদের জন্য স্থাপিত কর্নার এবং সৈয়দপুর বিমানবন্দরের নবনির্মিত যাত্রী লাউঞ্জের উদ্বোধনকালে প্রশ্নোত্তর পর্বে তিনি ফ্লাইট চালুর রাখার বিষয়টি স্পষ্ট করেন।

মন্ত্রী বলেন, যুক্তরাজ্যের সাথে সকল ফ্লাইট চলবে। তবে সেখান থেকে আসা যাত্রীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দেশে ঢুকতে দেয়া হবে। বিভিন্ন দেশ থেকে যারা যুক্তরাজ্য হয়ে বাংলাদেশে আসছেন, তাদের তথ্য আমরা সংগ্রহে রাখছি। তাদেরকে নিয়মতান্ত্রিকভাবে স্বাস্থ্য পরীক্ষার পরই ছাড়া হবে।


এদিকে, বাংলাদেশ যে সকল ব্যক্তিরা বিশ্বের অন্যান্য দেশে যাচ্ছে তাদের জন্য করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখানো বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে অন্য দেশ থেকে কেউ দেশে প্রবেশ করতে চাইলে তাকেও করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। আর স্বাস্থবিধি মেনেই যুক্তরাজ্যের সাথে সকল ফ্লাইট চলবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী মাহবুব আলী।