সাবেক মেজর সিনহা মুহাম্মদ রাশেদ খানের ঘটনার পর দেশে পুলিশ বাহিনিকে নিয়ে নানা রকম প্রশ্ন দেখা দেয়। আর এই ঘটনার পর টেকনাফ থানায় বেশ কয়েকজন পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠে আসে। তবে এরপর টেকনাফ থানায় ব্যাপক পরিবর্তন আনা হয়। এদিকে, দেশে পুলিশ বাহিনিতে নানা রকম পরিবর্তন আনা হবে বলে সংবাদ প্রকাশ পায়। এবার এই বিষয় সহ পুলিশ বাহিনি সম্পর্কে খথা বলেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

দুর্নীতি ও দুর্ব্যবহারের বিরুদ্ধে পুলিশ জয়ী হবে, এমন প্রত্যয় ব্যক্ত করে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, আমরা যারা পুলিশ বাহিনীতে আছি সবাই সম্মানের সঙ্গে চাকরি করতে চাই। দুর্নীতি ও দুর্ব্যবহারের বিরুদ্ধে পুলিশ কাজ করছে। আমার বক্তব্য স্পষ্ট এবং পাবলিকলি বলি, যারা পুলিশে দুর্নীতি করতে চান তারা চাকরি ছেড়ে দিন। পুলিশে দুর্নীতির সুযোগ নেই। অন্য পেশার মানুষ কে কী করলো সেটা জনগণ ভাবে না, কিন্তু পুলিশ দুর্নীতি করলে দেশের মানুষ সমালোচনা করে।

মঙ্গলবার রাজারবাগ পুলিশ লাইনসের পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত ’পুলিশে সর্বাধুনিক অপারেশনাল গিয়ার প্রচলন’ অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে তিনি এসব কথা বলেন।

পুলিশ প্রধান বলেন, পুলিশ জনগণ নিয়ে কাজ করে। আর জনগণ নিয়ে কাজ করতে গেলে পুলিশে আচরণগত পরিবর্তিত আনতে হবে। দেশবাসীর উদ্দেশ্যে বলতে চাই- পুলিশে এই জায়গায় পরিবর্তন আনার জন্য গুণগত কাজ করে যাচ্ছি। পরিবর্তন অনেক সময় ও কষ্টসাধ্য বিষয়, তবে পরিবর্তনের সেই প্রয়াস আমরা শুরু করেছি। ইনশাআল্লাহ এই পরিবর্তনের সুফল দেশবাসী শিগগিরই পাবে।

অনেকগুলো পত্রিকা শিরোনাম করেছে ’থানায় বসে হ’’ত্যা’’র পরিকল্পনা করা হয়’। কোনও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে যখন এই ধরনের তথ্য আসে তখন থানা নিয়ে আপনার পরিকল্পনা কী? সাংবাদিকদের এমন প্রশ্নে আইজিপি বলেন, থানায় কোনও হ’’ত্যা’’র পরিকল্পনা হতে পারে না। থানা হলো মানুষের জীবন র’ক্ষা করার জন্য, কোনও মানুষের জীবন নেওয়ার জন্য নয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) মো. মাঈনুর রহমান চৌধুরী।


উল্লেখ্য, সাবেক মেজর সিনহা মুহাম্মদ রাশেদ খানের ঘটনার সাথে যে সকল পুলিশ জড়িত ছিল তারা ওই থানায় নানা রকম অনিয়ম করেছেন বলে অভিযোগ উঠে আসে। এমনকি তারা সাবেক মেজর সিনহা মুহাম্মদ রাশেদ খানকে শেষ করার পরিকল্পনা থানায় বসে করেন এমন তথ্য উঠে এসেছে। তবে এই তথ্য বিশ্বাস করেন না বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।