বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য প্রবাসী বাংলাদেশি রয়েছে যারা দেশের অর্থনীতির জন্য অনেক বড় ভূমিকা পালন করেন। আর এই সকল প্রবাসী বাংলাদেশীরা বিদেশে কষ্ট করে থেকেও দেশে পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য আপরান চেষ্টা করে যাচ্ছে। আর এই প্রবাসীদের নিয়ে প্রায় সময় দেশের বিভিন্ন ব্যক্তি নানা রকম কথা বলে থাকে। ঠিক তেমনি একবার প্রবাসীদেরকে নিয়ে কথা বলেছেন এক সময়ের জনপ্রিয় অভিনেতা ও বর্তমানে এমপি ফারুক। তিনি প্রবাসী বাংলাদেশীদের সম্পর্কে কথা বলা ছাড়াও আরও অনেক বিষয়ে কথা বলেছেন।

গণতান্ত্রিকভাবে জন্ম নেওয়া উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে গত ২৩ জুন। ৭২ বছরে পা দিল টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রের ক্ষমতায় থাকা দলটি।

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্ব দেওয়ার দলটির প্রতিষ্ঠাবার্ষিকীতে ’আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রত্যাশার বাংলাদেশ’ শিরোনামে একটি ভার্চুয়াল আলোচনা শনিবার (২৭ জুন) লন্ডন ভিত্তিক অনলাইন টিভি চ্যনেল জালালাবাদ টিভির নিয়মিত সাপ্তাহিক আয়োজন গুড ইভেনিং স্পেন এ অনুষ্ঠিত হয়।

ভার্চুয়াল লাইভের কমেন্টে বাংলাদেশ, লন্ডন, কানাডা, আমেরিকা, ইতালি, ফ্রান্সসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা যুক্ত হন।

জালাবাদ টিভির প্রদাননির্বাহী লেখক আনোয়ার শাহাজানের সম্পাদনায় ও কবির আল মাহমুদের সঞ্চালনায় জালালাবাদ টিভির ভার্চুয়াল স্টুডিওতে অনলাইনে আয়োজিত আলোচনা অংশ নেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সিলেট চেম্বার অব কমার্সের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ এবং বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম উপকমিটির কেন্দ্রীয় সদস্য এবং বহির্বিশ্বে (লন্ডনে) বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠাতা আফসার খান সাদেক।

আলোচনা সভায় ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক বলেন,আওয়ামী লীগের জন্ম হয়েছিল বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যে। আর সে অধিকার আদায়ের নেতৃত্ব দিয়েছিলেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র সাধারণ নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জন এবং স্বৈরাচারবিরোধী আন্দোলনে বঙ্গবন্ধু এবং তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথা আওয়ামী লীগের নেতৃত্বে চূড়ান্ত গৌরবোজ্জ্বল সফলতা অর্জিত হয়েছে।

অনেক ঘা’ত-প্র’তিঘাত অতিক্রম করেও বাংলাদেশ আওয়ামী লীগ কখনো নীতি-আদর্শ থেকে বিচ্যুত হয়নি। গণমানুষের অধিকার আদায় ও জনগণের কল্যাণেই বাংলাদেশ আওয়ামী লীগ সবসময় কার্যক্রম পরিচালনা করেছে এবং সে ধারা অব্যাহত থাকবে। বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তারই নেতৃত্বে এই করোনাভাইরাস মহামারীকেও অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে।

আকবর হোসেন পাঠান ফারুক, প্রবাসী বাংলাদেশিদের সালাম, ধন্যবাদ, ভালোবাসা জানিয়ে বলেন, ’আমি প্রায়ই বলি যে সব মানুষের সেরা মানুষ হচ্ছে আমাদের প্রবাসী-অভিবাসীরা, যাঁরা আমাদের দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন। তাদের স্থান আমার বুকে’। প্রধানমন্ত্রীর কাছে ও প্রবাসীদের জন্য আলাদা স্থান রয়েছে।


উল্লেখ্য, করোনা ভাইরাসের পরিস্থিতির জন্য এই দলটি এবার তেমন একটা আনুষ্ঠানিকতার সাথে কোনো অনুষ্ঠান করেনি। তবে দলটি সামাজিক যোগাযোগ এর মাধ্যমে নানা রকম অনুষ্ঠান করার উদ্যোগ নেয়। আর ঠিক তেমনি এই অভিনেতা প্রবাসীদের সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হন। আর এই সময় তিনি প্রবাসীদের নিয়ে এই সকল কথা বলেন তিনি।