সম্প্রতি, ভারতে কথিত অবৈধ লোকদের বিরুদ্ধে সে দেশের বিভিন্ন মানুষ নানা রকম কথা বলছেন। এছাড়া ভারতের বিভিন্ন রাজনৈতিক দল এই বিষয়ে নিয়ে সমাবেশ করছে। এই সকল সমাবেশে প্রায় লক্ষাধিক লোক হচ্ছে বলে দাবি করছেন ভারতের বিভিন্ন রাজনৈতিক দল। এছাড়া ভারতের অনেক রাজনৈতিক দল বলছে সে দেশে অনেক অবৈধ মানুষ রয়েছে যাদেরকে ভারত থেকে বিতারিত করা হবে। তবে এবার এই বিষয়ে কথা বলেছেন, বাংলাদেশের এক বিশিষ্ট ব্যক্তি।
এই জমায়েত নিয়ে স্ট্যাটাস দিয়েছেন লেখক, কলামিস্ট ও রাজনীতি-বিশ্লেষক আসিফ নজরুল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষকের দাবি, বাংলাদেশে অবৈধভাবে অবস্থান করা ভারতীয়দের বিরুদ্ধে যদি বাংলাদেশে সমাবেশের ডাক দেয়া হয়। আর তা যদি মুক্তভাবে করতে দেয়া হয়। তাহলে কোটি কোটি মানুষ এতে অংশ নেবে।

স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

ভারতে নাকি ’অবৈধ বাংলাদেশীদের’ বিরুদ্ধে সমাবেশে লক্ষ মানুষ এসেছে।
বাংলাদেশে অবৈধ ভারতীয়দের বিরুদ্ধে মুক্তভাবে সমাবেশ করতে দেন।
কোটি লোক জড়ো হবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন বাংলাদেশে অনেক ভারতীয় লোক রয়েছে। তিনি আরও বলেন, বাংলাদেশে প্রায় সাড়ে ২৬ হাজার ভারতীয় চাকরি করছে। কিন্তু সরকারি হিসেবে এই সংখ্যা অনেক। এছাড়া টিআইবির এক অনুসন্ধানমূলক প্রতিবেদনে জানানো হয়েছে বাংলাদেশে প্রায় ৫ লক্ষাধিক ভারতীয় লোক বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছে। আরও জানানো হয় এই সকল ভারতীদের মধ্যে বেশি ভাগ লোক অবৈধ ভাবে বাংলাদেশে রয়েছে। এই সকল অবৈধ ভারতীরা প্রতি বছর বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে।