বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে অনেক বাংলাদেশি রয়েছে। এই সকল বাংলাদেশিরা সফলতার সাথে বিদেশে বসবাস করছেন। এদিকে, যুক্তরাষ্ট্রের অনেক বাংলাদেশি রয়েছে। তারাও সেখেনে সম্মানের সাথে বসবাস করছেন। এমনকি অনেক বাংলাদেশি যুক্তরাষ্ট্রে অনেক ভালো পর্যায়ে রয়েছে। তেমনই একজন বাংলাদেশি বংশোদ্ভূত ওমর ইশরাক। তিনি যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান ইন্টেল এর নতুন দায়িত্ব পেয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান ’ইন্টেল’-এর নতুন বোর্ড চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিনি ওমর ইশরাক। তিনি এ কোম্পানির পরিচালক ছিলেন। কোম্পানির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যান্ডি ব্রায়ান্ট। সরবরাহ চেইনে ক্রমবর্ধমান সঙ্কটের কারণে সাত বছর পরে তিনি এ পদ ছেড়ে যাচ্ছেন। এরপরই ওই পদে বসতে যাচ্ছেন ওমর ইশরাক। ক্যালিফোর্নিয়াভিত্তিক এই কোম্পানি এক বিবৃতিতে বলেছে, এই নিয়োগ অবিলম্বে কার্যকর হবে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি স্টার। এতে আরো বলা হয়, ৬৪ বছর বয়সী ওমর মেডট্রোনিক নামের প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।
এটি একটি মেডিকেল প্রযুুক্তি বিষয়ক কোম্পানি, যার প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রে। কিন্তু ইন্টেলে তাকে নিয়োগ দেয়ার পর ওই পদ ছেড়ে দেবেন। ওমর ইশরাক বড় হয়েছেন বাংলাদেশে। ইউনিভার্সিটি অব লন্ডন, কিংস কলেজ থেকে তিনি বিএসসি ডিগ্রি, এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি এশিয়া সোসাইটির বোর্ড অব স্ট্রাস্টিজ-এর একজন সদস্যও।

উল্লেখ্য, ওমর ইশরাক বাংলাদেশে জন্ম গ্রহণ করেন। তিনি বেড়েও ওঠেন বাংলাদেশে। তবে শিক্ষাজীবনে তিনি যুক্তরাজ্যে যান। এরপর সেখানে দীর্ঘসময় ধরে রয়েছেন। এই বাংলাদেশি বংশোদ্ভূত ওমর ইশরাক যুক্তরাষ্ট্রে এখন সম্মানের সাথে বসবাস করছেন। একই সাথে দেশের জন্য বয়ে এনেছেন অনেক বড় সম্মান।