যুক্তরাষ্ট্রে মার্কিন সশস্ত্র বাহিনীর হয়ে যুদ্ধে অংশ নিয়ে অসামান্য অবদান ও বীরত্ব প্রদর্শন করায় ’মিলিটারি ভেটেরান’ পদক পেয়েছেন দুই বাংলাদেশি বংশোদ্ভূত। ২৯ মে বিকেলে কংগ্রেসম্যান বিল পাছক্রেলের সার্বিক তত্ত্বাবধানে পাসাইক কাউন্টি কোর্ট হাউসে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের পদক তুলে দেয়া হয়।
মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য ও প্রজেক্ট ম্যানেজার আব্দুল হালিম ও মার্কিন মেরিন সেনা সদস্য শাহেদুল ইসলামের হাতে এ বিশেষ সম্মাননা তুলে দেন দেশটির কাউন্টি কর্তৃপক্ষ। এ সময় নিউজার্সির পেসেইক সিটির মেয়র হেক্টর লরা, প্যাটারসন সিটির কাউন্সিলর শাহীন খালিক উপস্থিত ছিলেন।

এ ছাড়া অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। পদকপ্রাপ্ত আব্দুল হালিম সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের মরহুম হাবিব আলী ও মরহুমা আতেকা খানমের ছেলে। আর অপর পদকপ্রাপ্ত শাহেদুল ইসলামের জন্ম ও বেড়ে উঠা আমেরিকায়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেসেইক কাউন্টি ক্লার্ক ডানিএল ইমহফ, পেসেইক কাউন্টি মিলিটারি ভেটেরান অফিসার জন হেরিছ, এইড নেন্সীসহ পেসাইক প্রমুখ।

উল্লেখ্য, মার্কিন সেনা, স্থল, নৌবাহিনী বা বিমান পরিষেবাতে যারা সক্রিয় দায়িত্ব পালন করে তাদের মিলিটারি ভেটেরান পদক দেয়া হয়। যুক্তরাষ্ট্রের নির্বাহী আদেশ ১ এর ২৯৮৫ ধারা অনুসারে প্রদান করা হয়।

বিশ্বজিৎ দে বাবলু, নিউজার্সি, যুক্তরাষ্ট্র