বিশ্বের অনেক দেশ রয়েছে যেখানে সে দেশের প্রধানমন্ত্রী একেবারে সাধারণ জীবন যাপন করেন। এমনকি সে দেশের সাধারণ জনগণ যেভাবে সাধারণ ভাবে জীবন যাপন করেন ঠিক একই ভাবে প্রধানমন্ত্রী ঐ ভাবে জীবন যাপন করেন। আর এই সকল প্রধানমন্ত্রী সামন্য ভুল করলে নিজ উচ্ছায় তাদের পদ থেকে পদত্যাগ করেন। তেমনি এবার পদত্যাগের ঘোষণা দেয়ার পর নিজের সাইকেল চালিয়ে কার্যালয় ছাড়লেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী যা নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে।

পদত্যাগের ঘোষণা দেয়ার পর নিজের সাইকেল চালিয়ে কার্যালয় ছাড়লেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুট।
শিশু কল্যাণ তহবিল নিয়ে জালিয়াতির অভিযোগে পদত্যাগ করে তার সরকার। শুক্রবার পদত্যাগের ঘোষণা দেয়ার পর সরকারি গাড়ি কিংবা প্রকোটল কিছু ব্যবহার করেননি তিনি।

২০১২ সাল থেকে ২০১৯ সালের মধ্যে প্রায় ২৬ হাজার পরিবারের বিরুদ্ধে শিশু কল্যাণ তহবিল থেকে অর্থ জালিয়াতির অভিযোগ আনে নেদারল্যান্ডসের কর কর্তৃপক্ষ। ফলে ওই পরিবারগুলোকে অর্থ ফেরত দিতে হয়। এতে আর্থিক সংকটে পড়ে অনেক পরিবার। তারই জের ধরে পদত্যাগ নেদারল্যান্ডস সরকারের।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এই প্রধানমন্ত্রীর সাইকেল চালানোর ছবি ছড়িয়ে পড়েছে। আর এরপর থেকে তাকে নিয়ে ব্যাপক আলোচনা চলছে। একজন প্রধানমন্ত্রী যে একেবারে সাধারণ জীবন যাপন করতে পারেন তার প্রমাণ করলেন এই প্রধানমন্ত্রী।