আইন শিক্ষার্থীদের বিশ্বের সবচেয়ে প্রাচীন বিতর্ক প্রতিযোগিতা ফিলিপ সি জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশন ২০১৯ আসরে বাংলাদেশের প্রথম নারী বিচারক হিসেবে যোগ দেওয়ার কীর্তি গড়েছেন রোমানা আফরোজা।
প্রতিযোগিতাটির সবচেয়ে কম বয়স্ক বিচারক রোমানা অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) –এর প্রভাষক।

আইন শিক্ষার্থীদের এই বিতর্ক প্রতিযোগিতা মুট কোর্ট ওয়ার্ল্ড কাপ নামে বেশি পরিচিত। সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটাল হিলের হায়েত রিজেন্সিতে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটির এবারের আসর। যৌথ আয়োজক ছিল নিউ ইয়র্কভিত্তিক ল ফার্ম হোয়াইট অ্যান্ড কেইস ও ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইএলএসএ)।

রোমানা প্রস্তুতিমূলক ওরাল পর্ব বিচারকের ভূমিকা পালন করেন। জাতিসংঘের প্রধান বিচার বিভাগীয় অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস এর সামনে ’জেজাপ কম্পিটিশন’-এর বিতর্ক মৌখিক ও লিখিত। প্রতিযোগিতায় বিচারক হিসেবে বিখ্যাত আইনজীবী ও কূটনীতিকদের সঙ্গে কাজ করলেন রোমানা।

জেজাপ কম্পিটিশনের মাধ্যমে সারা বিশ্ব থেকে মেধাবীসব আইন শিক্ষার্থীদের জড়ো করা হয়। এবার প্রতিযোগিতাটির ৬০ বছর পূর্ণ হয়েছে। আইন শিক্ষার্থীদের এটা বিশ্বের সবচেয়ে বড় মুট কম্পিটিশন। এবারের আসরে ছয়শো শিক্ষার্থী অংশগ্রহণ করে।

২০১৭ সালে বাংলাদেশ প্রথমবারের মতো জেসাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তখন প্রতিযোগী (ওরালিস্ট) হিসেবে দেশের প্রতিনিধিত্ব করেন রোমানা। তখন তার দল ও ঢাকা বিশ্ব বিদ্যালয় দল বিশ্ব জুড়ে ৪৩ দলের মধ্যে ’বেস্ট নিউ টিম’-এর পুরস্কার জিতে।

এবার বিচারক হিসেবে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারায় গর্বিত রোমানা, "এটা আমার জন্য অনেক বড় সম্মানের। আমি এখানে প্রথম বাংলাদেশি নারী বিচারক হিসেবে যোগ দিয়েছি। এখানে বিশ্বের বিখ্যাত বিখ্যাত ব্যক্তিত্বদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পেয়েছিলাম আমি।"

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও এলএলএম সম্পন্ন করা রোমানার আগ্রহের জায়গা ইন্টারন্যাশনাল, কমার্সিয়াল, হিউম্যান রাইটস ও এনভায়রনমেন্ট ল। সূত্র:deshrupantor