সম্প্রতি কুষ্টিয়ায় ঘটে যাওয়া ভাস্কর্য ভাঙার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার সাথে সাথে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। এমনকি ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা এই ঘটনার প্রতিবাদ করতে রাজপথে নামে। এদিকে, এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে কয়েকজনকে গ্রেফতরা করা হয়েছে। আর এবার সেদিন রাতে বের হওয়া দুই যুবকের আর একটি ভিডিও আনলাইনে সারা ফেলেছে।
গত ৪ ডিসেম্বর ডিসেম্বর রাতে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙতে কোন পথে গিয়েছিল দুই মাদ্রাসা ছাত্র আবু বকর ও সবুজ ইসলাম? সিসিটিভির ফুটেজে উঠে এসেছে কতটা স্বাভাবিক ভঙ্গিতে হেঁটে যায় তারা। কোনো বাধা ছাড়াই কাজ সেরে ফিরে আসেন একই পথে।

শহরের যুগিয়া এলাকায় শাহীন কাউন্সিলরের বাড়ির সিসিটিভি ফুটেজে দেখা যায় মাদ্রাসা ইবনি মাসউদের দুই শিক্ষার্থী আবু বকর ও সবুজ ইসলাম রাত দেড়টার দিকে সবজি ফার্ম রাস্তা দিয়ে স্বাভাবিক ভঙ্গিতেই হেঁটে যাচ্ছেন। তাদের একজনের কাঁধে একটি ব্যাগও রয়েছে।

এরপর পাঁচ রাস্তা মোড় এলাকার তমিজউদ্দিন সুপার মার্কেটের সামনে দিয়ে হেঁটে যান তারা। ফুটেজে দেখা যায়, চেয়ারে বসে ঘুমাচ্ছেন মার্কেটের নৈশ প্রহরী।

রাত ২টার দিকে তারা পাঁচ রাস্তা মোড়ে বাঁশের তৈরি সিঁড়ি বেয়ে, বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্যের কাছে পৌঁছে যান। এরপর ব্যাগে থাকা হাতুড়ি দিয়ে ভাস্কর্য ভাঙতে শুরু করেন। কিছুক্ষণ ধ্বং/স/য/জ্ঞ চালিয়ে একই পথে ফিরে যান মাদ্রাসায়।

এদিকে, এই ভাস্কর্য ভাঙার ইস্যু নিয়ে বর্তমানে অনেকে কথা বলছেন। এমনকি যারা জড়িত তাদের সর্বচ্চো সাজা দেওয়ার কথা বলছেন অনেকে। আর যে দুই যুবক ভাস্কর্য ভাঙে তারা তাদের দায় স্বীকার করেছে বলে পুলিশ জানিয়েছে। আর এর মধ্যে তাদের আরও একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে সারা ফেলেছে।